আমার ৩৪ কেজি ওজন কামানোর কথা

আমি ২০১৬ সালের আগস্ট মাস থেকে ওজন কমানো (Weight Loss) নিয়ে কাজ শুরু করি। ওজন কমানোর ডায়েট চার্ট পুরোপুরি অনুসরণ করার পর,  প্রথম মাসে আমি ৬.৫ কেজি কমাই। তখন আমার মধ্যে আত্মবিশ্বাস চলে আসে এবং আমি এটা নিয়ে আরো কঠোর পরিশ্রম করি। আমি এক মাসে সর্বমোট ১১.৫ কেজি পর্যন্ত কমাতে সক্ষম হয়েছি। তবে মানসিকভাবে আমার নিজেকে প্রস্তুত করতে ১-২ মাস সময় লেগেছে। একজন খাদক/পেটুক-এর পক্ষে নাম মাত্র খাবার খেয়ে দিন কাটানো, নিজের গলা নিজে টিপে আত্মহত্যা করার মত ব্যাপার।

৩৪ কেজি ওজন কমানোর আগে। তখন আমার ওজন ছিল ১০২ কেজি
৩৪ কেজি ওজন কমানোর আগে। তখন আমার ওজন ছিল ১০২ কেজি

অতিরিক্ত ওজন বহনকারী মোটা শরীর মানেই অসুস্থতা। ছোট বেলা থেকেই আমি মোটা ছিলাম। বড় হয়ে শুনেছি, ভারী শরীর হওয়ায় আমার বড় আপু আমাকে কোলে নিতে গিয়ে ফেলে দিয়েছিল। হাহা! আমি নিজেকে জন্মসূত্রে মোটা বলতাম। কারণ আমার পরিবারের সবাই স্বাস্থ্যবান। তবে আমি বেশি মোটা ছিলাম। খাওয়ার ব্যাপারে আমার পরিবার উদারপন্থী। আপনি তিনবার অথবা পাঁচবার খান বা যখন যেটা ইচ্ছে খান, এটা নিয়ে কারো কোন মন্তব্য নেই।

মানুষ নানা কারনে মোটা হতে পারে। সাধারণতঃ বংশগত কারণ (Genetic), অতিরিক্ত খাওয়ার (Over Eating) কারনে, হরমোনের ভারসাম্যহীনতার (Hormonal Imbalance) কারনে মানুষ মোটা হয় বেশি। আমার মধ্যে উপরের তিনটি কারণই ছিল। আমি খেতে এতটাই পছন্দ করতাম যে ভরা পেটে আমাকে যদি এক বোল/ডিশ চানাচুর মুড়ি মাখানো দিত গপ গপ সাবার করতে পারতাম অথবা অধা কেজি রসমালাই দিত চেটেপুটে খেয়ে উঠতাম।

৩৪ কেজি ওজন কমানোর পর আমার সর্বনিম্ন ওজন বানিয়েছিলাম ৬৮ কেজি
৩৪ কেজি ওজন কমানোর পর আমার সর্বনিম্ন ওজন বানিয়েছিলাম ৬৮ কেজি

আমি ৩.৫ (সারে তিন) মাসে ৩০ কেজি ওজন কমিয়েছি। আমি পাঁচ মাসে সর্বমোট ৩৪ কেজি ওজন কমিয়েছি। এটা মোটেও সহজ কাজ ছিল না। এর জন্য আমাকে একটি নির্দিষ্ট নিয়মের মধ্যে খাবার (Weight Loss Diet Chart) খেতে হয়েছে, ব্যায়াম করতে হয়েছে (Weight Loss Exercise / Weight Loss Workout), ঘুমাতে হয়েছে, সর্বপরি একটি নিয়ন্ত্রিত জীবনযাপন করতে হয়েছে। এসময় আমি নিয়মের বাইরে একগ্লাস পানিও বেশি খাইনি। এটা কষ্টকর, যতক্ষণ পর্যন্ত আপনি নিজেকে এর সাথে মানিয়ে নিতে না পারবেন।

আরো পড়ুনঃ

আমি বাজি ধরে বলতে পারি, মানিয়ে নেয়ার পর আপনি সত্যি অনেক আনন্দ পাবেন। বিশেষকরে আপনার আশে পাশের সবাই যখন আপনাকে চিকন (Slim) বা সুস্বাস্থ্যবান (Fit) দেখে অনেক প্রশংসা করবে। তারা যখন বলবে- “আরে! তোমাকে অনেক সুন্দর/সুশ্রী (Beautiful/Handsome) লাগছে।“ বিশ্বাস করুন, তখন আপনার মনে হবে আপনি আপনার জীবনের সবচেয়ে বড় লক্ষ্যটি জয় করে ফেলেছেন।

আমার ফেসবুকের কমেন্টগুলো দেখুন

পেশাগত দিক থেকে ইন্টারনেটের সাথে সম্পৃক্ত থাকায় আমি তখন ওজন কমানোর বিভিন্ন বিষয়ে প্রচুর গুগলে সার্চ করতাম। বাংলা ভাষাভাষী হওয়ায়, আমি স্বাভবিকভাবে ওজন কমানোর উপায়গুলো (Weight Loss Tips) বাংলায় পেতে চাইতাম আর তখন আমি ওজন বিষয়ক পরিভাষাও বুঝতাম না। কিন্তু আমাকে পুরোই হতাশ হতে হয়েছিল। বাংলায় আমি সঠিক কোন ওজন কমানোর নির্দেশনা (Weight Loss Guideline) পাই নি। তখনি আমি সিদ্ধান্ত নেই যে, আমার সফলতার পর আমি বাংলা ভাষাভাষীদের এই হতাশা দূর করব।


Notice: Function Elementor\Controls_Manager::add_control_to_stack was called incorrectly. Cannot redeclare control with same name "_skin". Please see Debugging in WordPress for more information. (This message was added in version 1.0.0.) in /home/mxumgquj/sustho.com/wp-includes/functions.php on line 5833
আপনার পছন্দের লেখাগুলো নিয়মিত পেতে ইমেইল দিয়ে এখনি সাবস্ক্রাইব করুন।
সর্বশেষ পোস্টগুলো
Categories
ভাল লাগলে ৫ স্টার রেটিং দিন!

Recommended Posts

10 Comments

  1. সত্যি আপনি একটা কঠিন কাজ করে দেখিয়েছেন।এক্ষেত্রে আপনি একটা বড় উদাহরন।যারা অতিরিক্ত ওজন নিয়ে হতাশায় আছেন তারা আপনার পোস্ট পড়ে উপকৃত হবে এবং অনুপ্রেরনা পাবে বলে মনে করি।
    তবে ভাই আমি ওজন কমাতে চাইনা বাড়াতে চাই অন্তত ৫কেজি।

  2. it’s great work.

    • শিগ্রি অনেক নতুন পোস্ট আসছে।

  3. ভাই আপনার নাম্বারটা একটু দিবেন?? নতুবা একটা কল করবেন প্লিজ০১৯১৮৮৮৮২৩৯

  4. ভাই ডিটেইলস পোষ্ট কোথায়? আমার উজন ৮০ কেজি, উচ্চতা ৫.৫ ফিট। ২০ কেজি উজন কমাতে চাই😑


Add a Comment

Your email address will not be published.